Avatar
amarMP News,

ডিজিটাল বাংলাদেশে এনালগ মন্ত্রী এমপিরা

বাংলাদেশে মন্ত্রী এমপিদের নিয়ে প্রচলিত প্রবাদ হলো, জনপ্রতিনিধি হতে হলে কপালে রাজটিকা নিয়ে জন্মাতে হয়। সাধারণ মানুষ ও এমনটাই বিশ্বাস করেন। তাই মন্ত্রী এমপি মানে দূর আকাশের তারা, সাধারণ মানুষের পক্ষে তাদের সাক্ষাৎ লাভ অনেকটাই দূরহ বিষয়। বিশ্বের উন্নত দেশ সমূহে যেকোন সাধারণ মানুষ চাইলেই রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কিংবা মন্ত্রীদের কাছে যে কোন বিষয়ে জানতে ইমেইল কিংবা চিঠি লিখতে পারেন এবং দ্রুততম সময়ে সেই ই-মেইল বা চিঠির উত্তরও পাওয়া যায়। স্থানীয় এমপিরা তো সার্জারিতে বসেন সপ্তাহে একদিন বা দুইদিন। শুধুমাত্র স্থানীয় জনগণের সমস্যা জানতে ও সমাধান করে দিতে। সেই জায়গায় বাংলাদেশের প্রচলিত ব্যবস্থায় মন্ত্রী এমপিদের কাজের ধরণ আমাদের পরিচিত। ২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী মূল শ্লোগানের একটি ছিলো ডিজিটাল বাংলাদেশ। অচেনা সেই শব্দটাকে মানুষের কাছে বাস্তবে রুপ দিয়েছে সরকার ও দেশের তরুণ প্রজন্ম। শুধুমাত্র আউট সোর্সিং করেই মিলিয়ন মিলিয়ন ডলার আয় করছে তারা। কিন্তু যাদের হাত ধরে ডিজিটাল বাংলাদেশ হবে সরকারের সেই মন্ত্রী এমপি ৮ বছর পরেও এনালগ থেকে গেছেন। আমার এমপি ডটকমের ডাটাবেজ  তৈরি করতে গিয়ে তাদের দেয়া তথ্য অনুসারে ৩৫০ এমপির মধ্যে ২৯৫ এমপির ফেসবুক আইডি বা পেজ থাকলেও সেগুলো ভেরিফাইড নয়।


ভেরিফাইড ফেসবুক আইডি বা পেজ আছে এমন এমপির সংখ্যা মাত্র ৭। ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট আছে মাত্র ২ জনের। ওয়েবসাইট আছে মাত্র ১৫ এমপির। এমপিদের মধ্যে ১৬৩ জনই ব্যবসায়ী। ফলে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একেবারেই নিষ্ক্রিয়। গবেষণায় দেখা গেছে, এমপিদের গড় বয়স ৫৭ বছর এর মধ্যে প্রবীণতমের বয়স ৮৫ বছর ও সর্বকনিষ্ঠ এমপির বয়স ৩৩। শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে এক-তৃতীয়াংশের রয়েছে স্নাতক ডিগ্রী, মাস্টার্স ডিগ্রী আছে এক-তৃতীয়াংশের ও পিএইডি ডিগ্রী আছে মাত্র ৪ জনের। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, জাতীয় সংসদের স্পীকার নারী হওয়া সত্ত্বেও মাত্র ৭ শতাংশ নারী এমপি সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে এসেছেন।


‘আমার এমপি’ টিম কর্তৃক পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, যে ৭ এমপির ভেরিফাইড ফেসবুক আইডি বা পেজ আছে তারা হলেন জুনাইদ আহমেদ পলক, শাহরিয়ার আলম, ফাহমী গোলন্দাজ বাবেল, শিরিন শারমিন চৌধুরী, তারানা হালিম, ওবায়দুল কাদের (আইডি) ও দিপু মনি (আইডি)। সম্পূর্ণ ভাবে অনুপস্থিত আছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।


সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ক্ষেত্রে দেখা গেছে, মাত্র ২ এমপির টুইটার অ্যাকাউন্ট আছে। তারা হলেন— জুনাইদ আহমেদ পলক ও সাবের হোসেন চৌধুরি। নন-ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট আছে ১০ জনের। নিজস্ব ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ ও ভেরিফাইড টুইটার আইডি আছে এমন একমাত্র এমপি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


ওই প্রতিবেদনে বলা হয়েছে, উদ্বেগের বিষয় হচ্ছে ৩০০ এমপির মধ্যে ১৬৩ জনই ব্যবসায়ী! এ কারণে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একেবারেই নিষ্ক্রিয়।
আর  রাজনৈতিক দল হিসেবে একমাত্র আওয়ামী লীগেরই ভেরিফাইড ফেসবুক পেজ, টুইটার এবং ওয়েবসাইট আছে। প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও এগিয়ে আছেন এ তালিকায়। তার যেমন নিজস্ব ওয়েবসাইট আছে তেমনি আছে ভেরিফাইড ফেসবুক পেজ ও টুইটার অ্যাকাউন্ট। প্রবাসীদের মাঝে একমাত্র যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সুশান্ত দাস গুপ্ত ও যুক্তরাজ্য আওয়ামী লীগের ভেরিফাইড ফেইসবুক পেইজ আছে।


সবচেয়ে অবাক করার বিষয় হলো তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুর কোন ধরনের মাধ্যমে উপস্থিতি না দেখে আফ্রিকার দারিদ্র্য-পীড়িত বিভিন্ন দেশ উগান্ডা, ইথোওইয়া ঘানা, নাইজেরিয়ার মত দেশের তথ্য মন্ত্রীদের ব্যাপারে অনলাইনে খুঁজ নিলে দেখা যায় এসব দেশের তথ্য মন্ত্রীদের ও সরব উপস্থিতি আছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 


আমার এমপি ডটকম কোন ধরনের সেবা দিবে জানতে চাইলে সুশান্ত দাস গুপ্ত বলেন,  নিজের এলাকার এমপি বা  যে কোন মন্ত্রীর কাছে কোন বিষয়ে জানতে চাইলে আমরা এমপি ডটকমে গিয়ে সেই এমপির বিভাগ অথবা জেলা অথবা এমপির নাম লিখে সার্চ দিলেই তার যাবতীয় তথ্য সেখানে চলে আসবে। ইমেইল, টুইট, ফেইসবুক, গুগল প্লাস, লিংকডিন উইকিপিডিয়াসহ যাবতীয় তথ্য পেয়ে যাবেন। সেখান থেকে যে কোন মাধ্যমে যোগাযোগ করার সুযোগ আছে। খুব সহজেই যে কেউ তার এলাকার এমপির সঙ্গে যোগাযোগ করতে পারবেন। মূলত এমপিদের সঙ্গে জনগণের সহজ যোগাযোগ নিশ্চিত করতেই এই জরিপ পরিচালিত হয়েছে বলে জানান তিনি।


এতে করে মন্ত্রী এমপিদের হয়রানি বা আজেবাজে ম্যাসেজ কিভাবে এড়াবেন? এই বিষোয়ে জানতে চাইলে, সুশান্ত দাস গুপ্ত জানান, আমার এমপি ডটকমের এডমিন প্যানেল সাধারণ মানুষের পাঠানো ফিল্টারিং করেই তবে তা মন্ত্রী বা এমপির কাছে পাঠাব। তবে মন্ত্রী বা এমপি যদি তার পক্ষ থেকে সরাসরি যোগাযোগ করতে চান সেটা করতে পারবেন।


আমার এমপি ডটকমের ডাটাবেজে উঠে এসেছে  ১০ম জাতীয় সংসদের অধিকাংশ এমপিই প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। ৩০০ এমপির মধ্যে ১৪৩ এমপি নির্বাচিত হয়েছেন প্রথমবারের মতো। আওয়ামী লীগ থেকে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন ৯৬, জাতীয় পার্টি থেকে ২০, বিএনএফ থেকে ১, স্বতন্ত্র ১৫, জাতীয় সমাজতান্ত্রিক দল ৪ ও ওয়ার্কার্স পার্টি থেকে ৫ জন। এতে বলা হয়, বাংলাদেশে এমপিদের গড় বয়স ৫৭ বছর। প্রবীণ এমপির বয়স ৮৫ বছর ও সর্বকনিষ্ঠ এমপির বয়স মাত্র ৩৩ বছর।


এমপিদের শিক্ষাগত যোগ্যতায় দেখা গেছে, মাত্র এক-তৃতীয়াংশ এমপির স্নাতক ডিগ্রী রয়েছে। মাস্টার্স ডিগ্রীও আছে এক-তৃতীয়াংশের। এতে বলা হয়, স্নাতক ডিগ্রী আছে এমন এমপির সংখ্যা ১১৩, মাস্টার্স ডিগ্রী আছে ১০৪, পিএইচডি ডিগ্রীধারী এমপির সংখ্যা মাত্র ৪। আর সংসদে এসএসসি পাস এমপি আছেন ৯ ও এইচএসসি পাস ২৪ জন।


পেশার দিক থেকে দেখা গেছে  ৩০০ এমপির মধ্যে ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন এমন এমপির সংখ্যা ১৬৩। এর মধ্যে কৃষিভিত্তিক ব্যবসার সঙ্গে যুক্ত আছেন এমন এমপির সংখ্যা ২৪। সংসদে আইনজ্ঞ এমপির সংখ্যা ৩৯।


সংসদে দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ থেকে এমপি হয়েছেন ৯৩, জাতীয় পার্টি থেকে ৯ ও স্বতন্ত্র থেকে ২ জন। তৃতীয়বারের মতো এমপি হয়েছেন আওয়ামী লীগ থেকে ৩৬ ও জাতীয় পার্টি থেকে ২ জন। মাত্র ৭ শতাংশ নারী এমপি সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে এসেছেন। সংসদের ৯৩ শতাংশ এমপিই পুরুষ। নির্বাচিত মহিলা এমপির মধ্যে এক-পঞ্চমাংশের মাস্টার্স ডিগ্রী রয়েছে। নারী এমপির এক-পঞ্চমাংশ সহযোগীদের সঙ্গে ব্যবসায় যুক্ত। এরমধ্যে আইনজীবী নারী এমপি আছেন ৮ আর ব্যবসার সঙ্গে যুক্ত ৯ জন।


আমার এমপি ডটকমে ফিচার হিসাবে যুক্ত হয়েছে নিউজ অপশন, যেখানে এমপি , মন্ত্রীর সাইটে গেলে নিউজ বিভাগে, বিভিন্ন পত্রিকায়  সংশ্লিষ্ট এম পি বা মন্ত্রী সম্পর্কিত প্রকাশিত সংবাদের লিংক ও ছবি সংরক্ষিত থাকবে। পাশাপাশি তাদের সম্পত্তির বিবরণ ও সংযুক্ত হবে বলে জানিয়েছে আমার এমপি ডট কম কতৃপক্ষ। amarmp.com লিখে সার্চ দিলেই যে কেউ দেখতে পারবেন পোর্টাল টি এবং খুঁজে নিতে পারবেন আপনার এলাকার এমপিকে। শুধুমাত্র আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা এখন। আনুষ্ঠানিক উদ্বোধন না হলে ও কার্যকর আছে সাইটটি। ইতমধ্যে আমার এমপি ফেসবুক পেজে প্রায় ৩ লাখ ইউজার লাইক করেছেন। -

Source: Manobkantha

Dr. Shirin Sharmin Chaudhury Zunaid Ahmed Palak Md. Shahriar Alam Hasanul Haq Inu Fahmi Gulandaz Babel Saber Hossain Chowdhury Abul Maal Abdul Muhith Nurul Islam Nahid TARANA HALIM

680 views