AmarMP Admin,

এক বছরের মধ্যে টেকনাফে মাদক নির্মূল হবে

আমাদের অর্থনীতি :

07.12.2016
 

 

অনির্বাণ বড়ুয়া : ‘আমার এমপি’ ওয়েবসাইট ব্যবহার করে সাধারণ মানুষের প্রশ্নের জবাব দিয়েছেন কক্সবাজারের বিতর্কিত সংসদ সদস্য আবদুর রহমান বদি। তার কাছে প্রশ্নটি করেন মো. তারেক নামে এক ব্যক্তি। তিনি লিখেন, কবে আমাদের টেকনাফ থেকে মাদক ব্যবসা নির্মূল হবে এবং শিক্ষার উন্নতি হবে।

সংসদ সদস্য বদি নিজের ফেসবুক পাতায় তারেকের প্রশ্নের জবাব দেন। তিনি লিখেন, ইতোমধ্যে টেকনাফ উপজেলায় মাদক ব্যবসায়ীদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে আর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও শুরু হয়েছে। আশা করছি আগামী ১ বছরের মধ্যে টেকনাফ উপজেলায় মাদক অনেকাংশ নির্মূল হবে। আর শিক্ষায় পিছিয়ে পড়া টেকনাফ উপজেলা শিক্ষায় অনেক এগিয়ে গেছে। টেকনাফ ডিগ্রি কলেজকে সরকারিকরণ করা হয়েছে। আরও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়েছে। প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন স্থাপন করা হয়েছে। ইনশাল্লাহ সরকারের আন্তরিক প্রচেষ্টায় শিক্ষায় টেকনাফ অনেক এগিয়ে গেছে। ধন্যবাদান্তে, আলহাজ আবদুর রহমান বদি এমপি, কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ)।

বদির অতীত ইতিহাস বিবেচনা করে অনেকেই সোস্যাল মিডিয়ায় তার এই কথাকে কটাক্ষ করলেও সুশান্ত বিষয়টিকে জবাবদিহিতার বিবেচনায় ভালোভাবে নেওয়ার আহ্বান জানান। জবাব পেয়ে তারেকও সংসদ সদস্যকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লিখেন, ‘ধন্যবাদ আমার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। এত দিন পর কেন আপনি মাদক ব্যবসায়ীদের তালিকা প্রস্তুত করার নির্দেশ দিলেন। আগে থেকে দিতে পারতেন, দিলেন না কেন? যাই হউক দিলেন তার জন্য ধন্যবাদ।’ গণতন্ত্রকে আরও সুসংহত ও জবাবদিহিতার জায়গায়

নিতে এভাবেই কাজ করছেÑ আমার এমপি ডট কম। এই ওয়েবসাইটটি নির্বাচিত সংসদ সদস্যদের কাছে তার সাংসদীয় এলাকার মানুষের চাওয়া ও দাবি প্রকাশের স্থান। ওয়েবসাইটটির লক্ষ্য এমপিদের জনগণের আরও কাছে নিয়ে আসা। ওয়েবসাইটটি কোনো সরকারি উদ্যোগ নয় বরং একটি টিম নিজ থেকেই এই ওয়েবসাইট তৈরি করেছে ও দেখভাল করছে। টিমের নাম আমার এমপি টিম।

উদ্যোক্তা সুশান্ত দাস গুপ্ত জানান, এখন প্রতিদিনই নতুন নতুন প্রশ্ন আসছে ওয়েবসাইটে। এমপিরা জবাবও দিতে শুরু করেছেন। তিনি লিখেন, ‘এখন পর্যন্ত আমার এমপি সাইটে ৭৬টি প্রশ্ন এসেছে। উল্লেখ্য, ৭৫ ভাগ প্রশ্নই রাস্তাঘাট সম্পর্কিত! মাননীয় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের স্যারের দৃষ্টি আকর্ষণ করছি।’ তার অপর এক স্ট্যাটাস থেকে জানা যায়, ওয়েবসাইটটিতে প্রথম উত্তরটি দিয়েছেন হবিগঞ্জ ৩ আসনের এমপি আবু জহির চৌধুরী, যিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সিলেট বিভাগে সবচয়ে বেশি সরব। দ্বিতীয় উত্তর দিয়েছেন কক্সবাজার ৪ আসনের এমপি আবদুর রহমান বদি, যার বিরুদ্ধে রয়েছে মাদক ব্যবসার জোর অভিযোগ।

ওয়েবসাইটটির বিষয়ে জানতে সুশান্ত দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ওয়েবসাইটটিতে অসাধারণ প্রতিক্রিয়া পাচ্ছেন। তিনি ব্যক্তিগতভাবে এমপিদের সঙ্গে যোগাযোগ করেছেন। সবাই আগ্রহ দেখিয়েছেন। অনেকে আশ্বাস দিয়েছেন যে তারা টাইম-টু-টাইম জবাব দেবেন। বিষয়টি নজরে এসেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকেরও। সুশান্ত জানান, প্রতিমন্ত্রী নিজ থেকেই তার সঙ্গে যোগাযোগ করেন ও আইসিটি মন্ত্রণালয়ের তরফ থেকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। এমন ওয়েবসাইটের বিষয়টি সাধারণ মানুষের কেমন উপকারে আসবে এ প্রশ্ন করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক বলেন, এমন উদ্যোগ বাংলাদেশ সরকারের তরফ থেকে অনেক আগেই হওয়া উচিত ছিল। এখন যেহেতু বেসরকারি উদ্যোগে এটা হচ্ছে, আশা করি ভালো কিছুই হবে। উন্নত দেশগুলোয় জনপ্রতিনিধিদের এমন অনলাইন সেবার ব্যবস্থা আছে। অবশেষে আমাদের দেশেও শুরু হলো।

সুশান্ত দাস ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানান, এই ওয়েবসাইটটি এখনও বলতে পারেন মায়ের গর্ভেই আছে। সামনের দিনগুলোয় আরও অনেক ভালো কিছু ফিচার যুক্ত হবে যা জনপ্রতিনিধি ও জনগণের মধ্যকার দূরত্বকে কমিয়ে আনবে। আমার এমপি সাইট: www.amarmp.com । এফএ।

সম্পাদনা : হাসিবুল ফারুক চৌধুরী, দৈনিক আমাদের অর্থনীতি। 

Abdur Rahman Badi -আবদুর রহমান বদি

585 views