News

Avatar

সংসদ বসছে রোববার

দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন বসছে রোববার। এটি হবে বছরের শেষ অধিবেশন।

Dr. Shirin Sharmin Chaudhury -ড. শিরীন শারমিন চৌধুরী

হাতের কাছেই এখন ৩৫০ এমপি!

‘ডিজিটাল বাংলাদেশ’ গত ৮ বছরে অনেক সাফল্য দেখালেও স্বয়ং আওয়ামী লীগের অধিকাংশ এমপি, মন্ত্রীরা এখনো নিজেদেরকে ডিজিটাল করতে পারেননি। তাদের অনেককে তথ্যপ্রযুক্তির এই যুগেও ফেসবুক বা ইমেইলেও পাওয়া দুষ্কর।

বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচিত ৩’শ এবং সংরক্ষিত ৫০টি নারী আসনের এমপিদেরকে জনগণের মুখোমুখি করতে এবার আসছে ব্যতিক্রমধর্মী উদ্যোগ ‘আমার এমপি ডট কম’ নামের একটি সাইট। কেউ যদি কোনো বিষয়ে জানতে বা জানাতে চান তাহলে এই ওয়েবসাইটে পাঠিয়ে দিলেই যে এমপিকে প্রশ্নটি করছেন তিনি পেয়ে যাবেন।

Zunaid Ahmed Palak -জুনাইদ আহ্‌মেদ পলক Md. Shahriar Alam -মোঃ শাহ্‌রিয়ার আলম Nasrul Hamid -নসরুল হামিদ Saber Hossain Chowdhury -সাবের হোসেন চৌধুরী Md. Shirajul Islam Mollah -সিরাজুল ইসলাম মোল্লা Sheikh Hasina -শেখ হাসিনা
Avatar

বাড়িতে ঢুকে গুলি চালিয়ে এমপি লিটনকে হত‌্যা

Md. Manjurul Islam Liton মোঃ মনজুরুল ইসলাম লিটন
Avatar

বাসায় বসেই পাবেন এমপিকে

খুব জরুরি প্রয়োজনে ফোন করা দরকার আপনার এলাকার এমপিকে। কিন্তু ফোনে পাচ্ছেন না তাকে। মেইল করা দরকার, মেইলেও পাচ্ছেন না। এই সমস্যার সহায় হয়ে আসছে এমপিদের নিযে এক ব্যতিক্রমী ওয়েবসাইট- ‘আমার এমপি ডটকম’। কোনো বিষয়ে জানতে বা জানাতে তা এই ওয়েবসাইটে পাঠিয়ে দিলেই পেয়ে যাবেন এমপি।

Dr. Shirin Sharmin Chaudhury -ড. শিরীন শারমিন চৌধুরী
Avatar

এমপিদের ডিজিটাল পথচলা শুরু

অবশেষে অনলাইনে জনতার মুখোমুখি হলেন, হবিগঞ্জ ৩ আসনের  এমপি অ্যাডভোকেট আবুজাহির চৌধুরী। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কোন এমপি ডিজিটাল পদ্ধতিতে সরাসরি ভোটারের প্রশ্নের উত্তর দিলেন। 

Advocate Md. Abu Zahir -মোঃ আবু জাহির
Avatar

ডিজিটাল দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব নন এমপিরা

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকার এগিয়ে গেলেও সরকারের এমপিরাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় নন তেমনভাবে। ৩৫০ এমপির মধ্যে ২৯৫ এমপির ফেসবুক আইডি বা পেজ থাকলেও সেগুলো ভেরিফাইড নয়। ভেরিফাইড ফেসবুক আইডি বা পেজ আছে এমন এমপির সংখ্যা মাত্র ৭। ভেরিফাইড টুইটার এ্যাকাউন্ট আছে মাত্র ২ জনের। ওয়েবসাইট আছে মাত্র ১৫ এমপির। এমপিদের মধ্যে ১৬৩ জনই ব্যবসায়ী। ফলে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একেবারেই নিষ্ক্রিয়। গবেষণায় দেখা গেছে, এমপিদের গড় বয়স ৫৭ বছর; এর মধ্যে প্রবীণতমের বয়স ৮৫ বছর ও সর্বকনিষ্ঠ এমপির বয়স ৩৩। শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে এক-তৃতীয়াংশের রয়েছে স্নাতক ডিগ্রী, মাস্টার্স ডিগ্রী আছে এক-তৃতীয়াংশের ও পিএইডি ডিগ্রী আছে মাত্র ৪ জনের। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, জাতীয় সংসদের স্পীকার নারী হওয়া সত্ত্বেও মাত্র ৭ শতাংশ নারী এমপি সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে এসেছেন। ‘১০ম জাতীয় সংসদ: এমপিদের ওপর সামাজিক গবেষণা’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমপিদের হওয়া উচিত ছিল আরও বেশি সরব। তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বারের মতে, জনপ্রতিনিধিদের এখনই সতর্ক হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আরও বেশি সক্রিয় হওয়া উচিত।

Dr. Shirin Sharmin Chaudhury -ড. শিরীন শারমিন চৌধুরী Zunaid Ahmed Palak -জুনাইদ আহ্‌মেদ পলক Md. Shahriar Alam -মোঃ শাহ্‌রিয়ার আলম Fahmi Gulandaz Babel -ফাহমী গোলন্দাজ বাবেল Saber Hossain Chowdhury -সাবের হোসেন চৌধুরী Dr.Dipu Moni -ডাঃ দীপু মনি Obaidul Quader -ওবায়দুল কাদের TARANA HALIM -তারানা হালিম
Avatar

আমারএমপি ডট কমের প্রশ্নের উত্তর দিচ্ছেন এমপি'রা

এমপিরা এবার জনতার মুখোমুখি হচ্ছেন অনলাইনে। উত্তর দিতে শুরু করেছেন জনগণের।সম্প্রতি দৈনিক জনকণ্ঠে প্রকাশিত ‘ডিজিটাল দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব নন এমপিরা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশের পর তা নজর কাড়ে সংসদ সদস্যদের। 

Abdur Rahman Badi -আবদুর রহমান বদি Advocate Md. Abu Zahir -মোঃ আবু জাহির

হাতের মুঠোয় এমপি, করা যাবে প্রশ্ন!

আগামী সংসদ নির্বাচনে আমার এমপি ডট কম হবে একটি ইউনিক সাইট যেখান থেকে যেকোন এমপি পদপ্রার্থী সম্পর্কে ভোটাররা বিশদ জানতে পারবেন এবং তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। আমরা এই মিশন নিয়েই কাজ করছি। বাংলাদেশের সংসদ সদস্যদের দায়িত্ব, কাজের স্বচ্ছতা ও দায়বদ্ধতা নিরূপণের লক্ষ্যে একটি উন্মুক্ত প্লাটফর্ম / গেটওয়ে আমরা তৈরি করছি যা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটারদের কাছ থেকে বার্তা এবং প্রতিক্রিয়া গ্রহনের মাধ্যমে সম্পন্ন হবে।


Avatar

সুনামগঞ্জের প্রথম এমপি হিসেবে নাগরিক প্রশ্নের উত্তর দিলেন মুহিবুর রহমান মানিক

বাংলাদেশে প্রথমবারের সাধারণ জনগণের মুখপাত্র হিসেবে কাজ করা ভিন্নধর্মী ওয়েব সাইট আমার এমপি ডট কমে জনগণের প্রশ্নের উত্তর দিচ্ছেন মাননীয় সংসদ সদস্যরা। এবার সুনামগঞ্জের প্রথম এমপি হিসেবে নাগরিক প্রশ্নের উত্তর দিলেন সুনামগঞ্জ-৫ আসনের মাননীয় সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।

Mohibur Rahman Manik -মুহিবুর রহমান মানিক
Avatar

আমারএমপি ডট কম প্রকল্পে ‘অ্যাম্বাসেডর’ নিয়োগ প্রসঙ্গে!

আমারএমপি প্রকল্পের জন্য আমরা সাড়ে তিনশ’ স্বেচ্ছাসেবী নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছি। আমাদের কাছে স্বেচ্ছাসেবক নামের পরিবর্তে অ্যাম্বাসেডর নাম ব্যবহারের জন্য বেশ কিছু সুপারিশ এসেছে। অতএব আমরা আমার এমপি’র জন্য সাড়ে তিনশ’ অ্যাম্বাসেডর নিয়োগ করবো প্রতিটি সংসদীয় আসনে বিপরীতে একজন করে এবং বাংলাদেশের প্রতিটা বিশ্ববিদ্যালয় থেকে ও একজন করে। দেশের বাইরেও যারা অভিবাসী হিসেবে আছেন তারাও যেন যুক্ত থাকতে পারেন তার জন্য প্রতিটা দেশ থেকেও একজন করে নিয়োগ করা হবে।