AmarMP Admin,

আমার এমপির মাধ্যমে জনগণের সামনে আগামীর উন্নয়ন পরিকল্পনা তুলে ধরলেন এমপি বাপ্পী

এ যেন এক নতুন বাংলাদেশ! ক্ষমতাবানদের কাছে মানুষের পৌঁছানোর কোন উপায় ছিল না এক সময়। সংসদ সদস্যদের নাগাল পেতে একজন সাধারণ মানুষকে কত অপেক্ষা করতে হয়েছে। ধরতে হয়েছে দালালদেরকে। কিন্তু যুগ পাল্টেছে। ডিজিটাল যুগে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বর্তমানে অনেক কাজ সহজ হয়েছে। এরই ধারাবাহিকতায় অনলাইনের জনপ্রিয় মাধ্যম হিসেবে সবার সামনে নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করেছে জনগণ এবং জনপ্রতিনিধিদের প্ল্যাটফর্ম আমার এমপি ডট কম। বর্তমানে দেশব্যাপী জনগণ এবং জনপ্রতিনিধিদের মধ্যে পারস্পারিক সেতুবন্ধন এবং জনপ্রতিনিধিদের জবাবদিহিতার প্ল্যাটফর্ম হিসেবে কাজ শুরু করেছে অনলাইন ভিত্তিক ভিন্নধর্মী ওয়েব সাইট আমার এমপি ডট কম। খুব অল্প সময়েই দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে ওয়েব পোর্টালটি।

বর্তমানে আমার এমপি ডট কমের মাধ্যমে ধারাবাহিকভাবে সকল মাননীয় সংসদ সদস্যদের কাছে তাঁদের বিগত বছরগুলোতে করা উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। একই সাথে জানতে চাওয়া হচ্ছে আগামী দুই বছরে তাঁদের পরিকল্পনা সম্পর্কেও। এবার আমার এমপি ডট কমের অসাধারণ এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন সংরিক্ষত নারী আসন-৩০ এর (বাহ্মণবাড়িয়া) আওয়ামী লীগের মাননীয় সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী। তিনি জানালেন তাঁর সময়ে করা উন্নয়নসমূহের কথা। আমার এমপি ডট কম কর্তৃপক্ষের করা দ্বিতীয় প্রশ্ন, আগামী দুই বছরের পরিকল্পনার কথাও জানালেন মাননীয় সংসদ সদস্য বাপ্পী। ফজিলাতুন্নেসা বাপ্পীর কাছে তার বিগত বছরগুলোর কাজের হিসেব এবং আগামীতে তার নির্বাচনী এলাকায় উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি প্রথমেই ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জনগণ এবং জনপ্রতিনিধিদের মাঝে সেতুবন্ধনকারী সাইট হিসেবে কাজ করা আমার এমপি ডট কমকে ধন্যবাদ জানান। এমন কাজের প্রশংসাও করেন তিনি। সংরিক্ষত নারী আসন-৩০ এর (বাহ্মণবাড়িয়া) আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে বিগত বছরগুলো যে কাজ করেছেন তার হিসেব তিনি আমার এমপি ডট কমের মাধ্যমে তাঁর নির্বাচনী এলাকার জনগণ এবং দেশের মানুষের কাছে তুলে ধরেন। বাপ্পী জানান, বর্তমান আওয়ামী লীগ সরকারের একটি ভিশন রয়েছে , সেটি হচ্ছে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি মাধ্যম আয়ের দেশ , ২০৪১ সালের মধ্যে হবে উন্নত সমৃদ্ধ দেশ । সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা কাজ করছি নিরলস ,একজন আইন প্রনেতা হিসেবে মহান জাতীয় সংসদের কার্যক্রমে নিয়মিত অংশ গ্রহণ করি , এলাকার উনয়ন ও জনগণের চাহিদা মহান জাতীয় সংসদে বলার চেষ্টা করি -ব্যক্তিগত ভাবে উনয়ন বলতে আমি মনে করি একটি রাষ্ট্রের সমগ্র জনগোষ্ঠীর ন্যায্যতা প্রাপ্তি । সেই লক্ষ্য কে সামনে রেখে আমার পথচলা । তাই যখন যেখানে অসম্পূর্ণতা দেখি ঝাঁপিয়ে পড়ি তা পূর্ণতায় রূপ দিতে ।

এমপি বাপ্পী জানান আমার এমপি ডট কম কে জানান, একজন নারী প্রতিনিধি হিসেবে আমি প্রথমেই গুরুত্ব দিচ্ছি নারী অধিকার সংরক্ষণে ব্যবস্থা গ্রহণকে । দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী । তাই নারী - পুরুষের সমান অংশ গ্রহণ ছাড়া সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় । আমরা সুষম উনয়নের বাংলাদেশ চাই ।’ ইতিমধ্যে সম্পন্ন হওয়া ১০ টি উন্নয়ন মূলক কাজ :- (১) ব্রাহ্মণবাড়িয়া সদরে সাবেরা সোবহান সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের নিমিত্তে শহীদ মিনার নির্মাণ । (২) মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের গৌরব ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর নিমিত্তে ও স্মরণে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে কাচারি পাড়ে " চিরঞ্জীব " নামে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপন । (৩) ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর , বাঞ্ছারামপুর , সরাইল , আশুগঞ্জের মসজিদ , মন্দির সংস্করণ । ব্রাহ্মণবাড়িয়া অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ ও অ্যাসেম্বলীর রাস্তা সংস্কার ও পাকাকরণ । ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের মাঠ সংস্কার । (৪) ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগরে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রমের অংশ হিসেবে ৫০ কিলোমিটার বিদ্যুৎ প্রদান । (৫) বাল্য বিবাহ প্রতিরোধকল্পে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে , বাঞ্ছারামপুর ও সদরের নির্বাচিত নারী প্রতিনিধি ও নারী নেত্রীদের সাথে মতবিনিময় , প্রশাসনের সংগে সমন্বয় করে উহা প্রতিরোধে সর্বদা তত্ত্বাবধান করা । (৬) ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন উপজেলার দুস্থ , অসহায় ছিন্নমূল নারীদের অর্থনৈতিক ভাবে সাবলম্বী করার নিমিত্তে সেলাই মেশিন প্রদান ও ঐচ্ছিক তহবিল থেকে আর্থিক অনুদান প্রদান । (৭) গ্রামীন অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ , সরাইল সদর উপজেলা , নবীনগর , আখাউড়াতে সড়ক সংস্কারে উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন। (৮) খেলাধুলার মাধ্যমে একটি স্বাস্থ্য সম্মত জাতি গঠনের লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন স্কুল , ক্রীড়া প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী প্রদান ও ক্রীড়ানুরাগী জাতি গঠনে ব্যবস্থা গ্রহণ। (৯) নারী অধিকার , নারী উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে সেমিনার সভা আয়োজন , তৃণমূল নারীদের ক্ষমতায়ের লক্ষ্যে উন্নয়ন কার্যক্রমে তাদের সম্পৃক্ত করণ । (১০) মাদকমুক্ত , সন্ত্রাসমুক্ত , জঙ্গিমুক্ত সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর , আশুগঞ্জ বিজয়নগর , বাঞ্ছারামপুরে নারী সমাবেশ আয়োজন , স্কুল , কলেজের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে মতবিনিময় ও সচেতনতা সৃষ্টিতে উদ্যোগ গ্রহণ ও তত্ত্বাবধান ।

আমার এমপি ডট কম কর্তৃপক্ষের দ্বিতীয় প্রশ্নটি ছিল আগামী দুই বছরের পরিকল্পনা সর্ম্পকে। আগামী দুই বছরে ফজিলাতুন্নেসা বাপ্পী উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন আমার এমপি ডট কমের সামনে। আগামী দুই বছর বাপ্পী যা করতে চান: উন্নয়ন পরিকল্পনাঃ আমার আগামী ২ বছরের উন্নয়ন কর্মসূচি :- (১) ব্রাহ্মণবাড়িয়া জেলাকে সম্পূর্ণ বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করা। (২) ব্রাহ্মণবাড়িয়া জেলার শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা। (৩) আশুগঞ্জ উপজেলার ফাইলোর পাড়ের যে বধ্যভূমি রয়েছে সেটি সংরক্ষণ করে যথাযথ ভাবে উপস্থাপনের উদ্যোগ ( ইতিমধ্যে এ ব্যাপারে মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কে ডিও প্রদান করেছি ) । (৪) ব্রাহ্মণবাড়িয়া জেলার প্রতিটি উপজেলার নারী ও শিশুদের অধিকার সুরক্ষায় সমাবেশের আয়োজন করে গনসচেতনতা সৃষ্টি । (৫) গ্রামীণ অবকাঠামো উন্নয়নে রাস্তাঘাট পাকাকরণ , ব্রীজ , কালভার্ট নির্মাণ ,মসজিদ , মন্দির এর সংস্কার , বাজারে সোলার স্থাপন করে আলোকিত বাংলাদেশ গড়ে তোলা । (৬) প্রতিটি উপজেলায় অন্তত একটি করে পাঠাগার স্থাপন করে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত বই প্রদান । (৭) বাংলাদেশ আওয়ামী লীগ এর নির্বাচনী ইশতেহার ২০০৮ বাস্তবায়নে পদক্ষেপ নেয়া । (৮) ব্রাহ্মণবাড়িয়া জেলার প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে কন্যা শিশুদের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টিতে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করা ( ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়েছে ) । (৯) আশুগঞ্জ উপজেলার নারীদের কম্পিউটার প্রশিক্ষণ , সেলাই , বাটিকের প্রশিক্ষণ যা শুরু হয়েছে পূর্বেই সেটি তদারকির মাধ্যমে সম্পন্ন করা । (১০) নারী নীতি বাস্তবায়নে এলাকায় জনমত গড়ে তোলা । উল্লেখ যে , যানজট নিরসনে ব্রাহ্মণবাড়িয়া শহরে ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে ও তিতাস নদী পুনঃ খননের কাজ চলমান রয়েছে । পরিশেষে বলব যখন যেখানেই থাকি না কেন প্রতিটা নিঃশ্বাসেই জনগণের কথা ভাবি , এবং আমার এই পথ চলাতেই আনন্দ । জনগণের সামনে জবাবদিহিতার মাধ্যম হিসেবে কাজ শুরু করা ব্যতিক্রমধর্মী ওয়েব সাইট আমার এমপি ডট কম এ বাংলাদেশের নির্বাচিত ৩শ’ এমপি এবং সংরক্ষিত ৫০ নারী এমপিকে প্রশ্ন করা যাচ্ছে যেকোন বিষয়ে। আপনার এলাকার এমপিকে যে কোন বিষয়ে প্রশ্ন করতে চাইলে আপনার সামনে আমার এমপি ডট কম রয়েছে আপনার এবং সংশ্লিষ্ট সেই এমপি’র মধ্যে সংযোগকারী প্ল্যাটফর্ম হিসেবে।

FAZILATUN NASA BAPPY -ফজিলাতুন্নেসা বাপ্পি

1902 views