AmarMP Admin,

আমার এমপিতে ভিডিও বার্তার মাধ্যমে নদী ভাঙ্গনরোধে গৃহীত পদক্ষে সমূহের কথা জানালেন এমপি শাওন

বাংলাদেশে প্রথমবারের সাধারণ জনগণের মুখপাত্র হিসেবে কাজ করা ভিন্নধর্মী ওয়েব সাইট আমার এমপি ডট কমে জনগণের প্রশ্নের উত্তর দিচ্ছেন মাননীয় সংসদ সদস্যরা। সম্প্রতি আমার এমপি ডট কমে ভিডিও বার্তার মাধ্যমে নাগরিক প্রশ্নের উত্তর দিলেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন।

নদী ভাঙ্গন বিষয়ক প্রশ্নের জবাবে তার সময়ে গৃহীত পদক্ষে সমূহের কথা জানালেন তিনি। সম্প্রতি ভোলার বাসিন্দা নবরূপা মজুমদার নামে একজন লডর্ হার্ডিঞ্জ ইউনিয়নকে নদী ভাঙ্গন থেকে রক্ষার বিষয়ে সংসদ সদস্যের দৃষ্টি আর্ষকণ করেন আমার এমপি ডট কমের মাধ্যমে।

নবরূপা মজুমদারের করা প্রশ্নের উত্তর দিতে গিয়ে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন প্রথমেই ডিজিটাল পদ্ধতিতে জনগণকে সরাসরি মাননীয় সংসদ সদস্যদেরকে প্রশ্ন করার সুযোগ করে দেওয়ার জন্য তিনি আমারা এমপি ডট কমকে ধন্যবাদ জানান। শাওন জানান লাল মোহন-তজমুদ্দিনের মানুষের জন্য মেঘনার নদী ভাঙ্গন সবচেয়ে বড় সমস্যা। দীর্ঘদিন মেঘনার নদী ভাঙ্গনে তজমুদ্দীনের বিশাল অংশ, প্রায় দুই-তৃতীয়াংশ ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গিয়েছে, যার কারণে এক সময়ের বিশাল আয়তনের তজমুদ্দিন বর্তামানে ছোট্ট উপজেলায় পরিণত হয়েছে বলে হতাশা ব্যক্ত করেন। লালমোহনেও মঙ্গল শিকদার এবং লর্ড হার্ডিঞ্জ এই দুইটি ইউনিয়নের বিশাল অংশ মেঘনার কড়ালগ্রাসে ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে গিয়েছে বলে তিনি জানান। সাবেক পানি সম্পদমন্ত্রীর দিকে ইঙ্গিত করে শাওন বলেন, এই এলাকায় দীর্ঘ ২৩ বছর যে সংসদ সদস্য ছিলেন তিনি এলাকার উন্নয়নে একেবারেই অমনোযোগী ছিলেন। তিনি অভিযোগ করেন তার পূর্বসুরী লাল মোহন- তজমুদ্দিনকে মেঘনার নদী ভাঙ্গন থেকে রক্ষা করেননি। সাবেক জোট সরকারের সময় সরকারী বরাদ্দের লুটপাটের চিত্রও এ সময় তিনি তুলে ধরেন। শাওনের নির্বাচনী এলকায় নদী ভাঙ্গরোধে গৃহীত পদক্ষেগুলো এ সময় তিনি আমার এমপির মাধ্যমে তুলে ধরেন। তিনি জানান, ইতিমধ্যে তজমুদ্দিনকে রক্ষার জন্য সরকারের থেকে সাড়ে ৪শ’ কোটি টাকা বরাদ্দ এনেছেন তিনি। টেন্ডারের মাধ্যমে সেই কাজ শুরু হয়েছে এবং দ্রæত গতিতে এগিয়ে চলছে। তিনি আশা প্রকাশ করেন যে, আগামী অর্থ বছরের মধ্যেই বøক নির্মাণ করে মেঘনার তীর সংরক্ষণ করে তজুমুদ্দিনকে রক্ষা করা সম্ভব হবে। এর বাইরেও লালমোহনের মঙ্গল শিকদার বাজারকে রক্ষার জন্য ১শ’ ৩৮ কোটি টাকার প্রকল্প প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি। মঙ্গল শিকদার বাজার এবং লর্ড হার্ডিঞ্জ বাজারকে রক্ষার জন্য মেঘনার তীর সংরক্ষণ প্রকল্প খুব শীগ্রই মন্ত্রণালয়ে যাবে বলে তিনি আশ্বাস দেন। নদী খননসহ ৫শ’ ৮৪ কোটির টাকার এই প্রকল্পটি ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের সবুজ সংকেত পেয়েছে এবং খুব দ্রæতই এই প্রকল্পটি একনেকে পাস হবে বলে তিনি জানান। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে আর কেউ নদী ভাঙ্গনের কারেণ পথে বসে পড়বে না বলে আশা প্রকাশ করেন এমপি শাওন। জনগণের সামনে জবাবদিহিতার মাধ্যম হিসেবে কাজ শুরু করা ব্যতিক্রমধর্মী ওয়েব সাইট আমার এমপি ডট কম এ বাংলাদেশের নির্বাচিত ৩শ’ এমপি এবং সংরক্ষিত ৫০ নারী এমপিকে প্রশ্ন করা যাচ্ছে যেকোন বিষয়ে। আপনার এলাকার এমপিকে যে কোন বিষয়ে প্রশ্ন করতে চাইলে আপনার সামনে আমার এমপি ডট কম রয়েছে আপনার এবং সংশ্লিষ্ট সেই এমপি’র মধ্যে সংযোগকারী প্ল্যাটফর্ম হিসেবে।

Nurunnabi Chowdhury -নুরুন্নবী চৌধুরী

794 views