Avatar
AmarMP Admin,

সিলেট বিভাগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এবং বিএনপি'র যারা জনপ্রিয়তায় এগিয়ে আছেন

Syl-Com.jpg (224 KB)

গত এক বছর ধরে 'আমারএমপি' ডট কম বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ টি আসনে আওয়ামী লীগ ও বিএনপির যেসব প্রার্থী জনপ্রিয়তায় এগিয়ে আছে এই নিয়ে সার্ভে করে আসছে। ইতোমধ্যে সেই সার্ভে শেষ হয়েছে। আমরা বিভাগওয়ারী সেই সার্ভের ফলাফল প্রকাশ করতে যাচ্ছি।

আমারএমপি'র সার্ভে এর প্রশ্নগুলো যেভাবে ছিল...

১. আপনার নির্বাচনী এলাকার নাম কি?

২. আপনি নারী না পুরুষ নাকি তৃতীয় লিংগ?

৩. আপনার বয়স?(১৮-২২), (২৩-২৭), (২৮-৩২), (৩২-৪০), (৪১-৫০), ৫১+

৪. আগামী সংসদ নির্বাচনে আপনি কোন রাজনৈতিক দলকে ভোট দিবেন?

৫. আপনার আসনে আপনার পছন্দের প্রার্থীর নাম কি?

প্রতিটি আসনে ফিক্সড স্যাম্পোল ছিল ৫০০০। ২০০১ এবং ২০০৮ এর নির্বাচনে যেসব কেন্দ্রে প্রথম ও ২য় হওয়া প্রার্থীর ভোটের ব্যবধান ৫-১০% ছিলো সেসব কেন্দ্র থেকে এই ৫০০০ স্যাম্পোল নেওয়া হয়েছে। ডাটা সংগ্রহে যথাসাধ্য চেষ্টা করা হয়েছে নিরপেক্ষতা বজায় রাখার জন্য।

প্রথম শুরু করছি সিলেট বিভাগ দিয়ে। সিলেট বিভাগের ১৯ টি আসনে বাংলাদেশের আওয়ামী লীগের যারা বিভিন্ন আসনে এগিয়ে আছেন তারা হলেন, আবুল মাল আবদুল মুহিত, শফিকুর রহমান চৌধুরী , মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস , ইমরান আহমদ চৌধুরী ,  মাসুক উদ্দিন, নুরুল ইসলাম নাহিদ ,  শাহাবুদ্দিন আহমদ,   সুলতান মোহাম্মদ মনসুর ,  সায়রা মহসিন ,  আবদুস শহিদ , এডভোকেট রনজিত সরকার ,  জয়া সেন ,  আজিজুস সামাদ ডন ,  মতিউর রহমান , মুহিবুর রহমান মানিক, মিলাদ গাজী,  এডভোকেট আব্দুল মজিদ খান,  এডভোকেট আবু জাহির এবং  ড. ফরাস উদ্দিন আহমেদ।

অন্যদিকে বিএনপি'র যারা বিভিন্ন আসনে এগিয়ে আছেন তারা হলেন, ডা জোবাইদা রহমান , তাহসিনা রুশদির লুনা ,  শফি আহমেদ চৌধুরী, দিলদার হোসেন সেলিম ,  আশিক চৌধুরী , ইনাম আহমদ চৌধুরী , এবাদুর রহমান চৌধুরী ,  এম এম শাহীন , নাসের রহমান , মুজিবুর রহমান চৌধুরী, নজির হোসেন , নাছির উদ্দিন চৌধুরী,  শাহিনুর পাশা চৌধুরী , ফজলুল হক আসপিয়া,  কলিম উদ্দিন আহমদ, শেখ সুজাত মিয়া,  ডা সাখাওয়াত হোসেন জীবন,  জি কে গউস  এবং শাম্মী আখতার। 

জাতীয় পার্টি থেকে জনপ্রিয়তার দিক থেকে যারা এগিয়ে আছেন তারা হলেন, ইয়াহিয়া চৌধুরী, উসমান আলী , এ টি ইউ তাজ রহমান , সেলিম উদ্দিন , সাহাবুদ্দিন , এডভোকেট শামীম আহমেদ , পীর ফজলুল রহমান মিসবাহ , জাহাঙ্গীর আলম , এডভোকেট মুনিম চৌধুরী , বাবু শংকর পাল এবং  আতিকুর রহমান আতিক। 

পরবর্তী পর্বে আমরা রংপুর বিভাগের আওয়ামী লীগ ও বিএনপির যেসব প্রার্থী জনপ্রিয়তায় এগিয়ে আছে সেগুলো প্রকাশ করবো। 

উল্লেখ্য, প্রতিটি আসনের প্রায় ৫০০০ ভোটারের মাধ্যমে এই গোপন সার্ভে করা হয়েছে। 


49367 views