View Question 518 views

Subject : নাটোর সদর হাসপাতাল সহ জেলার ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগের পরীক্ষার ব্যবস্থা নেই। দ্রুত পদক্ষেপ জরুরী

Avatar

Written By : শাহাদাত হোসেন

মাননীয় সাংসদ সদস্য,

নাটোর - ১ আসনে আপনার সুদক্ষ নেতৃত্বদানের জন্য আপনার প্রতি আন্তরিক কৃতজ্ঞ। আমি শাহাদাত হোসেন, আপনার সাংসদীয় আসনের গ্রামঃ কলাবাড়িয়া, পোস্টঃ সোনাপুর, উপজেলাঃ বাগাতিপাড়া, জেলাঃ নাটোর এর একজন নাগরিক। সম্প্রতি দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপের ব্যাপারে আপনি অবগত রয়েছেন। আমাদের নাটোর জেলায় গত ২ দিনে বেসরকারি একটি ক্লিনিকে মোট ১৮ জনকে পরীক্ষা করে ৮ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে।  কিন্তু অতীব দুঃখের ব্যাপার, নাটোর সদর হাসপাতালে ডেঙ্গু রোগীর জন্য সেল করা হলেও নেই ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা। শুধুমাত্র সদর হাসপাতাল না জেলার সরকারী আরো ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ডেঙ্গু পরীক্ষার কোন ব্যবস্থা নেই। ডেঙ্গু রোগীর পরীক্ষার ব্যবস্থা না থাকায় কাজে আসছে না সদর হাসপাতালের ডেঙ্গু রোগীর সেল। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রানলয়ের যুগ্ম সচিব শাহিনা খাতুন সেলফোনে জানান, নাটোরের সিভিল সার্জন ডেঙ্গুর পরীক্ষার উপদান নিতে ঢাকায় কাউকে পাঠাননি। নাটোর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা: মলয় কুমার জানান, সদর হাসপাতালে পরিক্ষার ব্যবস্থা না থাকায় বাইরে থেকে পরীক্ষা করা হচ্ছে। 

বিষয়টি জনস্বার্থ বিবেচনায় অতীব জরুরী। পুরো জেলায় কোন সরকারী হাসপাতালে এবং কোন বেসরকারি হাসপাতালে (১টি ব্যতিত) ডেঙ্গু জ্বরের পরীক্ষার ব্যবস্থা না থাকায় এটি জনস্বাস্থ্য ও দেশের সার্বিক অবস্থা বিবেচনায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে আপনার নিকটে বিনীত আবেদন করছি।

ধন্যবাদ,

শাহাদাত হোসেন