View Question 1278 views

Subject : সাতক্ষীরায় প্রাণ সায়ের খালের প্রাণ ফিরিয়ে আনতে আপনি কি ভাবছেন?

Avatar

Written By : Md Abdullah

মাননীয় সংসদ সদস্য, আমি আপনার সংসদীয় এলাকা ও সাতাক্ষীরা পৌরসভার ৬নং ওয়ার্ডের নাগরিক। আপনার সংসদীয় এলাকা সাতক্ষীরা পৌরসভা এবং শহরের মধ্য দিয়ে প্রবাহিত প্রাণ সায়ের খালটি এ জেলার জলাবদ্ধতা নিরসনের একমাত্র মাধ্যম। এটি এ জেলার প্রাণ হিসেবে বিবেচিত। শত বছর আগে অবিভক্ত বাংলার সাতক্ষীরার জমিদার প্রাণনাথ রায় চৌধুরী ভারতের কলকাতার সাথে শহরের ও ব্যবসা বাণিজ্যের সুবিধার্থে প্রাণসায়ের খাল খনন করেন যা কলকাতা খাল হয়ে ইছামতি নদীতে গিয়ে ভারতের কলকাতা শহরে মিশেছে। অন্য দিকে মরিচ্চাপ হয়ে আশাশুনির খোলপেটুয়া হয়ে খুলনা ঢাকার যোগাযোগ স্থাপন করা হয়েছিল।

১৯৯০ সালের প্রথম দিকে স্থানীয় জনগণের মতামতকে প্রাধান্য না দিয়ে বন্যা নিয়ন্ত্রণের নামে খালের দু’মাথায় স্লুইজ গেট নির্মাণের উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। সাতক্ষীরার খেজুরডাঙ্গি থেকে সাতক্ষীরা শহর হয়ে এল্লারচর পর্যন্ত এ খালের দৈর্ঘ্য ছিলো প্রায় ১০ মাইল। প্রথমাবস্থায় এ খালের চওড়া ছিল ২০০ ফুটের বেশি। বড় বড় ব্যবসায়িক নৌকা ও টলার প্রবেশ করতো এ খালে। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, বর্তমানে এই প্রাণসায়ের খালটি এখন প্রাণহীন হয়ে পড়েছে। অবৈধ দখল আর ময়লা আবর্জনার ভরাট হয়ে যাচ্ছে। তাই এ খালটির প্রাণ ফিরিয়ে আনতে এবং জনগণের জন্য একটি পরিবেশ বান্ধব শহর নিশ্চিত করতে হলে প্রাণ সায়ের খালটি রক্ষা করা খুবই প্রয়োজন। শহরের প্রাণ এই প্রাণ সায়ের খালটি খনন বা খালটির প্রাণ ফিরিয়ে আনতে আপনি কি ভাবছেন?


Avatar

Written By : Mir Mushtaque Ahmed Robi -মীর মোস্তাক আহমেদ রবি

Public

আমার এমপি ডটকম’এ নাগরিকের প্রশ্নের উত্তর দিলেন এমপি মীর মোস্তাক আহমেদ রবি।সাতক্ষীরা পৌরসভার মোঃ আব্দুল্লাহর করা এক প্রশ্নের জবাবে প্রাণ সায়ের খালের অবৈধ দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান সাতক্ষীরা ২ আসনের সংসদ সদস্য মোস্তাক আহমেদ। সোমবার তিনি খালটি পরিদর্শন করে এ কথা বলেন। এমপি মোস্তাক আহমেদের কাছ থেকে উত্তর সংগ্রহের প্রক্রিয়াটি সমন্বয় করেছেন আমার এমপি ডট কমের এ্যাম্বাসেডর মোঃ আব্দুর রহমান।