View Question 965 views

Subject : প্রাণ সায়ের খাল এখন সাতক্ষীরাবাসির জন্য দু:খে পরিণত হয়েছে

Avatar

Written By : Asaduzzaman Sardar

জমিদার প্রাণনাথ রায় চৌধুরী উত্তরে বেতনা ও দক্ষিণে মরিচ্চাপ নদীকে সংযোগ করতে এবং জেলার ব্যবসা বাণিজ্যের প্রসার বাড়াতে খনন করেছিলেন প্রাণ সায়ের খাল। এক সময় এই খালে লঞ্চ, স্টীমার, পাল তোলা নৌকায় করে কোলকাতা থেকে বিভিন্ন পণ্য সামগ্রী আনা হতো। কিন্তু কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে প্রাণ সায়ের খালের অস্তিত্ব। প্রাণ সায়ের খাল এখন সাতক্ষীরাবাসীর দু:খ। দখল আর দুষণে প্রাণ সায়েরের প্রাণ নেই। যে যার মতো প্রাণ সায়ের খাল দখল করে স্থাপনা নির্মাণ করে দখল করে নিচ্ছে। এ যেন দখল উৎসব। সম্প্রতি লক্ষ্য করে গেছে কথিত এক গডফাদার তার মালিকানাধীন বহুলতল ভবন নির্মাণ করতে যেয়ে পাইলিং ও বর্জ্য ফেলেছেন প্রাণ সায়েরের বুকের মধ্যে। যে কারণে পানি নিষ্কাষণ হয়না, দুর্গন্ধে টেকা যায় না। প্রাণ সায়েরের পানি নাকি আলকাতরা তা বোঝা যায় না। এমতাবস্থায় প্রাণ সায়ের রক্ষার দাবিতে বিভিন্ন সময় আন্দোলন সংগ্রাম হলেও কাজ হয়নি। জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় বিভিন্ন সময়ে এ খাল সংস্কারের উদ্যোগের কথা বলা হলেও তা বাস্তবায়ন করা হয়নি। তাহলে শহরবাসী যাবে কোথায়? এমন আক্ষেপ নিয়ে থাকতে হচ্ছে জেলাবাসীকে। ছবিটি শহরের সুলতানপুর বড় বাজার সংলগ্ন এলাকা থেকে তোলা হয়েছে। বিষয়টি দেখে সুরহা করার অনুরোধ রইল।


Avatar

Written By : Mir Mushtaque Ahmed Robi -মীর মোস্তাক আহমেদ রবি

Public

সাতক্ষীরায় প্রান সায়ের খাল দূষন ও অবৈধ দখল প্রসঙ্গে করা একটি প্রশ্নের উত্তর দিয়েছেন সাতক্ষীরা ২ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব মীর মোস্তাক আহমেদ রবি।

এলাকাবাসীর পক্ষে প্রশ্নটি করেন আসাদুজ্জামান সরদার। এমপির কাছ থেকে উত্তর সংগ্রহের প্রক্রিয়াটি সম্পন্ন করেন আমার এমপি ডট কমের এম্বাসেডর মোঃ আব্দুর রহমান।

এক ভিডিও বার্তায় এমপি বলেন-