View Question 204 views

Subject : খাল সংস্কারের জন্য আবেদন

Avatar

Written By : Shafiul alam jewel

প্রিয় এমপি মহোদয়,

সালাম নিবেন। আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আমি আপনার নির্বাচনী এলাকা ময়মনসিংহ-৯ এর নান্দাইল উপজেলার গাংগাইল ইউনিয়নের পংকরহাঠি গ্রামের একজন বাসিন্দা৷  ইতোপূর্বে কোনোদিন কোনো জনপ্রতিনিধি কিংবা প্রশাসনের কোনো কর্মকর্তার কাছে উন্নয়ন কর্মকান্ড এবং সমস্যা সমাধানকল্পে দরখাস্ত লেখার অভিজ্ঞতা আমার নেই। তাই ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করছি৷ 

৫ নং গাংগাইল ইউনিয়নের  , ২ নং ওয়ার্ড পংকরহাঠি গ্রামে ইউনিয়ন  আওয়ামীলীগ সভাপতি কাজী আতাউল করিম বাবুল সাহেবের বাড়ির সামনে থেকে একটা খাল রয়েছে।  যেটা আবাদী জমির বুক চিড়ে এঁকেবেঁকে  পূর্বদরিল্লার শুকাইজুড়িতে মিলিত হয়েছে। 

প্রায় ১.৫ কি.মি. দৈর্ঘ্য ও গড়ে ৩/৪ মিটার প্রস্থবিশিষ্ট্য এই খাল দিয়ে রামপনি,ধলীঘাট সহ প্রায় ১ হাজার একর জমির পানি নিষ্কাশিত হয়৷  কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে এর প্রস্থ এতটাই সরু হয়েছে যে কোনোকোনো যায়গায় এক কদমেই পার হওয়া যায়। যার ফলে বর্ষা মৌসুমের শেষের দিকে রোপন করা আমন ফসল সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় এবং বুর‍্যো মৌসুমে অকাল বৃষ্টিতে পাকা ধান কাটতে কৃষকদের নিদারুণ কষ্ট হয়৷ আমার জানামতে ২/৩ বছর আগে সরকারি বরাদ্ধ থেকে এই খালের আগাছাগুলো শুধু পরিষ্কার করা হয়েছিল৷ বর্তমানে এই খালের পানি কৃষকদের ফসলী জমির উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ফসল নিয়ে শংকায় আছে কৃষকরা৷ 

আপনি আমাদের এলাকায় প্রতিনিধি হয়ে আসার পর থেকে যে পরিমান উন্নয়ন কর্মকান্ড  হয়েছে তা পূর্বের কোনো এমপি করতে পারেনি এটা বিরোধীপক্ষের লোকেরাও স্বীকার করতে বাধ্য। 

আপনার কাছে আকুল আবেদন এই খালটা সংস্কারকল্পে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের নির্দেশ দিয়ে হাজারখানেক কৃষক পরিবারের দুর্দশা লাঘবে সদয় হোন। 

এলাকাবাসীর পক্ষে,

মোঃ শফিউল আলম জুয়েল 

পিতা- মোঃ শাহজাহান

গ্রাম-পংকরহাঠি

পোস্ট অফিস- গাংগাইল (২২৯১) 

থানা-নান্দাইল

জেলা- ময়মনসিংহ৷