Avatar

Nasrul Hamid -নসরুল হামিদ

State minister for the Ministry of Power, Energy and Mineral Resources

Dhaka-3 , Dhaka

Bangladesh Awami League

View Question 1062 views

Subject : মার্কেটের সন্মুখ রাস্তা ও নদী ঘাট হতে অবৈধ দোকানপাট, ব্যবসা সমূলে উচ্ছেদ প্রসঙ্গে।

Avatar

Written By : apnar jonogon

মাননীয় মন্ত্রী ও সংসদ সদস্য,

সবিনয় বিনীত আবেদন এই যে, আলম মার্কেট, খাজা মার্কেট, এস আর ইত্যাদি সহ আশেপাশের মার্কেটগুলো ব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে কেরাণীগঞ্জ উপজেলাধীন পূর্ব আগানগর এলাকায় একটি সুপরিচিত নাম। বিগত বিশ বছরেরও অধিক সময় ধরে মার্কেটগুলো সুনাম অখ্খুন্ন রেখে ব্যবসা সম্পাদন করে আসছে।

মার্কেটগুলোর সম্মুখ অংশটি বুড়িগঙ্গা তীরবর্তী বাঁধের রাস্তা বরাবর উন্মুক্ত। এই কারনে মার্কেটের ভাড়াটিয়া, ব্যবসায়ী তথা দোকানদারগণ রাস্তাটি অপরিসর হলেও সহজেই তাদের মালামাল আনা নেওয়া করে থাকেন। কিছুদিন পূর্বে মহামান্য আদালতের নির্দেশে নদী তীরের বাঁধের রাস্তাটির ওপর গড়ে ওঠা সকল অবৈধ দোকানপাঠ উচ্ছেদ করা হয়। এতে ব্যবসায়ীদের মালামাল পরিবহনের সুবিধা বৃদ্ধি ছাড়াও নদীর তীরের দৃষ্টিনন্দিত শ্রীবৃদ্ধি পুনরায় ফিরে আসে। স্থানীয় জনপ্রশাসন এবং সংশ্লিষ্ট আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর ও নিরলস প্রচেষ্টা এই সফল কার্যক্রমের ভূয়সী প্রশংসার দাবিদার।

কিন্তু বর্তমানে অত্যন্ত দুঃখের সাথে আমরা ব্যবসায়ীবৃন্দ লখ্খ্য করছি যে কিছু অসাধু লোকজন এলাকার জনপ্রতিনিধিদের নাম ব্যবহার করে মার্কেটগুলোর সন্মুখে নদীর তীর ও ঘাট সম্পূর্ণভাবে তাদের ব্যক্তিগত স্বার্থে অবৈধভাবে দখল করার চেষ্টা চালাচ্ছে। আরও উল্লেখযোগ্য যে, ইদানিংকালে চুরি, ছিনতাই, পরোখ্খ চাঁদাবাজি, মাদকের আসর মার্কেটের আশপাশের এলাকায় ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।ফলে মার্কেটের ব্যবসায়ীসহ স্থানীয় পথচারী ও বাসিন্দাদের নিরাপত্তা বিঘ্নিতসহ চরম হুমকির সন্মুখীন হচ্ছেন ।

যদিও আইনশৃংখলা রখ্খাকারী বাহিনী তাদের নিয়মিত টহল বজায় রেখে চলছে তদুপরি এ অবস্থার উন্নতি ঘটছে না। কেননা যতখ্খন বাহিনীর সদস্যগণ মার্কেট এলাকাতে অবস্থান করেন ঐ সময়টুকুতে এসব অসৎ ও চিহ্নিত গ্রুপের লোকজন তাদের ব্যবসা পরিচালনা বন্ধ রেখে গা ঢাকা দেয়। টহল বাহিনীর প্রস্থানের সাথে সাথে তারা পুনরায় তাদের কার্যক্রম শুরু হয়ে যায়।

অতএব জনাব, আপনার দৃষ্টি আকর্ষণপূর্বক এই আবেদন জানাচ্ছি যে অনুগ্রহ করে মার্কেটগুলো ও এর পার্শ্ববর্তী এলাকার নিরাপত্তার কথা চিন্তা করে এবং সুনাম বজায় রাখার স্বার্থে আপনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করলে আমরা ব্যবসায়িক গোষ্ঠী সকল বিশেষভাবে বাধিত হব।

আপনার দ্রুত ও অভিজ্ঞ পদখ্খেপ গ্রহণ আমাদের সকলের একান্ত কাম্য।

আপনার অনুগত

মার্কেট ব্যবসায়িবৃন্দ

পূর্ব আগানগর, কেরাণীগঞ্জ

ঢাকা - ১৩১০।