View Question 937 views

Subject : ঐতিহ্যবাহী শেখ সূফি খালের সংস্কারের দাবিতে

Avatar

Written By : Md. Abdul kader

তারিখ:২৩.০৩.২০১৭

বরাবর,

মাননীয় সাংসদ মহোদ্বয়,

নোয়াখালি ২ আসনে সংসদ সদস্য আপনাকে শুভেচ্ছা। আপনার সংসদীয় আসনে সেনবাগ বাজারের পাশে ঐতিহ্যবাহী শেখ সূফী খালটি অবস্থিত। প্রাচীন আমলে এ খালটি ব্যবহার করে এ অন্চলের ব্যবসায়িক কারযাবলি সম্পাদিত করা হত। বন্যার সময় প্লাবিত নিচু অন্চলের পানিগুলো এ খাল দিয়ে প্রবাহিত হয়। বতমানে এ খালে অনেকদিন ধরে বিভিন্ন আবর্জনা কচুরিপানা পশুপাখির মরদেহ, বাজারে আবর্জনার কারণে খালটি এখন মৃত প্রায়। এইসব ময়লা আবর্জনা পোচে দূর গন্ধ ছোড়ায় এতে করে জনগনের চলাচলে অসস্তির সৃষ্টি হয়। খাল সংলগ্ন যেসকল ফসলী জমি আছে ওই সকল জমিতে পানি সেচের ব্যবস্থা একমাত্র মাধ্যম হল এই খাল। কিন্তু এই খালের পচা ও দূষিত পানির কারনে ফসলী জমিতে পানি সেচ দেওয়া যাচ্ছে না। এতে করে ফসলী জমি গুলো খালি পড়ে থাকে। বহুদিন ধরেই এই খাল টি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। এতে প্রশাসনের কোন নজরদারি নেই। এমতাবস্থায় অনতিবিলম্ব এই খালটি সংস্কারের উদ্যোগ না নেওয়া হয় এই অঞ্চলের ঐতিহ্যবাহী খালটি অচিরেই হারিয়ে যাবে। এতে খাল সংলগ্ন ফসলী জমি গুলোও অনাবাদী হয়ে থাকবে এবং বৃষ্টির দিনে এই অঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হবে। তাই এই খালটি সংস্কার করার জন্য আপনার সদয় দৃষ্টি কামনা ।

ধন্যবাদ।

Avatar

Written By : Morshed Alam -মোরশেদ আলম

Public

ঐতিহ্যবাহী শেখ সূফি খালের সংস্কারের দাবি জানিয়ে করা এক প্রশ্নের উত্তর দিলেন নোয়াখালী ২ আসনের সংসদ সদস্য মোর্শেদ আলম। আমার এমপি ডট কমের মাধ্যমে প্রশ্নটি করেন ঐ এলাকার মোঃ আব্দুল কাদির। এক ভিডিও বার্তার মাধ্যমে এমপি মোর্শেদ আলম এর জবাব দেন।

এমপির কাছ থেকে উত্তর সংগ্রহের প্রক্রিয়াটি সমন্বয় করেন আমার এমপি ডট কম, নোয়াখালী ২ আসনের এ্যাম্বেসেডর আব্দুল্লাহ ইবনে আরমান।