View Question 1451 views

Subject : রাস্তায় চাঁদাবাজি ও অতিরিক্ত ভাড়া

Avatar

Written By : Golam Rabbani

মাননীয়, জনাব মোঃ আবু সাইদ আল মাহমুদ স্বপন মহোদয়, প্রথমেই আমার সালাম নিবেন।

আমার গ্রাম জয়পুরহাট জেলার, কালাই থানার বেগুনগ্রামে, আমি কালাই এ একটা দোকানে কাজ করি।আমার প্রশ্ন হল, জয়পুরহাট থেকে বগুড়া যাওয়ার পথে রাস্তায় কথিত মালিক সমিতি, শ্রমিক সমিতি  এবং রোড পারমিসন এর নামে যে চাঁদাবাজি ,অতিরিক্ত ভাড়া ও যাত্রী ভোগান্তি সেই সম্বন্ধে। আমি কয়েকদিন বগুড়া যাওয়ার পথে সি এন জি তে উঠলাম, তার পর পুনট এ গিয়ে সংগঠনের নামে ১০ টাকা চাঁদা দিল সি এন জি ড্রাইভার, এভাবে কিচক, আমতলি, শিবগঞ্জ, মহাস্তান, মাটিডালি ও দত্তবারি তে সে সব মিলিয়ে ১৪০ টাকা ।আমার প্রশ্ন হল এইটার প্রভাব কি শুধু সি এন জি ওয়ালার উপর পড়লো নাকি আমদের ওপরও প্রভাব টা পড়লো ?

এবার ২নং প্রশ্নটা, আমরা যখন বাসে চরে কালাই থেকে বগুড়া তে যাব, তখন আমাদের কাছে অতিরিক্ত ভাড়া আদায় করে এবং অতিরিক্ত সময় নষ্ট করে।মাত্র ৪১ কিলোমিটার ১ ঘণ্টা ৪০ মিনিট ভাড়া ৬০।আমি অনেক জেলাতে ঘুরছি কিন্তু কোথাও এত ভাড়া আর এত সময় নষ্ট করায় না, তাহলে এখানে কেন অতিরিক্ত ভাড়া আর অতিরিক্ত সময়? আবার বগুড়া থেকে জয়পুরহাট আসার জন্য কোনো সি এন জি ভাড়া করতে গেলে তারা তহ ভয়েই জয়পুরহাট জেলার দিকে আসতে চায়না, কারন জয়পুরহাট জেলার বাস মালিক সমিতির কিছু সন্ত্রাস আছে যারা চেইনমাস্টার নামে রাস্তার মোরে মোরে লাঠি নিয়ে দারিয়ে থাকে। অন্ন এলাকার সি এন জি আসলে তাদের ভয় ভিতি তারপর লাঠি পেটা দিয়ে ফিরে দেয়।

এবার শেষ প্রশ্ন; এরা যে চাঁদা বাজি করে কথিত মালিক সমিতি, শ্রমিক সমিতি  এবং রোড পারমিসন এর নামে, আর রাষ্ট্র কিছুই করছেনা তাহলে কি বুঝে নিব রাষ্ট্র এদের কাছে জিম্মি ?

নাকি রাস্তা ওদের বাপ, দাদা বা ওদের সংগঠন তৈরি করছে যে ওদের রাস্তায় অন্ন কেউ আসতে পারবেনা? না ওদের কারনে আমাদের পিছিয়ে পরা জেলা টা আরো পিছিয়ে পরবে অথবা মন্থর গতিথে সামনে এগুবে। কারন আমরা জানি অবকাঠামো গত উন্নয়ন হলেই একটি অঞ্চলের উন্নয়ন হয়।

আমি মাননীয় এম পি মহোদয়ের কাছে আকুল আবেদন করছি এই গুলি সম্পর্কে তদন্ত করে যথা বিহিত বেবস্থা নিয়ে আমাদের এলাকার উন্নয়ন করার সুযোগ করবেন। 

মোঃ গোলাম রাব্বানি

বেগুনগ্রাম, কালাই