View Question 1035 views

Subject : জন্মনিবন্ধন ও সার্টিফিকেটের নাম, বয়স সংশোধনীতে হয়রানি প্রসঙ্গে।

Avatar

Written By : Salehin Milton

মাননীয় মন্ত্রী, ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে অবহেলিত সেক্টর হল জন্মনিবন্ধন কার্যালয় ও শিক্ষাবোর্ডগুলা। জন্মনিবন্ধনের জন্মসাল, তারিখ সংশোধন করতে গেলে মাসের পর মাস লেগে যায়। কেননা জন্মসাল, তারিখ শুধুমাত্র ঢাকা থেকে সংশোধন করা যায়। সারা বাংলাদেশের কাজ একজায়গা থেকে করতে গেলে ভোগান্তি আর হয়রানির শেষ থাকে না, সময়ও লাগে অনেক। তাই প্রত্যেক বিভাগীয় পর্যায়ে অন্তত সংশোধনের সুযোগ করে দেয়া উচিৎ।এতে কেন্দ্রীয় পর্যায়ে চাপ কমবে, সময়ও বাঁচবে। 

দ্বিতীয়ত, সার্টিফিকেটের নাম , জন্মসাল প্রভৃতি সংশোধন করতে হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের ধারাবাহিক তিনটি মিটিং এ স্বশরীরে উপস্থিত থাকতে হয়। প্রত্যন্ত অঞ্চলের একজন শিক্ষকের জন্য যা হয়রানিএবং স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যহত হয়। তাছাড়া এতে সময়ও লাগে অনেক। অতএব এই পদ্ধতি পুরাপুরি ডিজিটাল করা হোক। শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, উপজেলা/জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা/ জেলা নির্বাহীর সত্যায়ন সাপেক্ষে  যদি উপজেলা  প্রধান নির্বাহী অফিসার সরাসরি অনলাইনে আবেদন পাঠিয়ে দেন তবে সময়, শ্রম ও ভোগান্তি অনেকটা লাঘব হবে । 

স্যার, উপরোক্ত বিষয় গুলোতে আপনার সুদৃষ্টি আকর্ষন করছি। আশা করি আপনার দ্বারা ডিজিটাল বাংলাদেশ গড়ে উঠবে। আমরা এগিয়ে যাব বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে।

ধন্যবাদ।