View Question 1001 views

Subject : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে এম.পি.ও প্রসঙ্গে।

Avatar

Written By : Shamim Arafat

মাননীয় মন্ত্রীমহোদয়,


আপনাকে অগ্রীম ধন্যবাদ দিচ্ছি সময় করে আমার আর্জি পড়ার জন্য।


মাননীয় মন্ত্রী,


সারাবাংলাদেশে কলেজ এবং স্কুলে নিয়োগকৃত আইসিটি ( তথ্য ও যোগাযোগপ্রযুক্তি) নামক আবশ্যিক বিষয়ের শিক্ষকগনকে গত ৩ বছর ধরেও এমপিও দেয়া হচ্ছেনা। অর্থমন্ত্রণালয় শিক্ষামন্ত্রণালয়কে দোষ দেয় আবার শিক্ষা মন্ত্রণালয় অর্থমন্ত্রণালয়কে দোষ দিচ্ছে। শিক্ষক ও অপর্যাপ্ত, আমার কলেজে এক সেমিস্টারে(ইয়ারে) ১০০০ বা এর বেশি শিক্ষার্থীর জন্য আমি একজন শিক্ষক। দেখা যায় প্রতি ক্লাসে অন্ত্যত 100-150 শিক্ষার্থী থাকে যার ফলে ক্লাস নেয়া কঠিন হয়ে পড়ে! মনে হচ্ছে প্রতিদিন জনসভায় ভাষন দিচ্ছি।


কিন্ত কলেজ থেকে যা বেতন দেয়া হয় তা পিয়নের চেয়েও কম। আমার মত এমন আরো ৫০০০ এর উপর শিক্ষক আছেন। প্রতি মাসে বিভিন্ন বিষয়ে (ইভেন কৃষি শিক্ষার মত) বিষয়ে অন্তত ১০০০-১৫০০ শিক্ষক এমপিও পেলেও, আমরা এখনো আশা করে বসে আছি।


কিছুদিন আগে বিভিন্ন স্কুল কলেজে বেতন দেওয়া প্রসংগে চিঠি দিলেও, সঠিক তথ্য বা নির্দেশনার অভাবে প্রতিষ্ঠানগুলো সেচ্ছাচারিতার আশ্রয় নিচ্ছে এবং শিক্ষকগণদের ইচ্ছে মত বেতন দিচ্ছে যা কিনা ঢাকা-চট্ট্রগ্রামের কয়েকটি কলেজ ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানে কম্পিউটার অপরেটরদের চেয়েও অনেক কম বেতন। অনেক প্রতিষ্ঠান আবার শিক্ষকদের দিয়ে অপারেটরের কাজও করিয়ে নিচ্ছেন। এতে শিক্ষকদের যেমন জীবনযাপন ব্যহত হচ্ছে, তেমনি শিক্ষার্থীদেরও পড়ালেখায় অনেক ব্যঘাত ঘটছে। অনেক শিক্ষক দেখাযায় বাধ্য হয়ে ব্যবসায় মনোযোগী হন এবং শিক্ষাদানে অনীহা প্রকাশ ও করছেন।

আবারো ধন্যবাদ দিয়ে আমার আর্জি আপনার কাছে পেশ করলাম, আশা করি আপনি আমাদের এইসকল অসুবিধা দুরীকরণে দ্রুত পদক্ষেপ নিবেন।

শামীম আরাফাত (রকি)
প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,
ওয়েব ডেভলপার, ব্লগার, প্রকাশক।