Ambassador

No ambassador found for this MP

Apply to represent him

View Question 2199 views

Subject : স্থানীয় পর্যায়ে সংরক্ষিত নারী আসনের এমপিগনের ভূমিকা আছে কি?

Avatar

Written By : Sushanta Das Gupta

মাননীয় এমপি  মহোদয়,
 
প্রথমেই আমারএমপি ডট কমের পক্ষ থেকে জানাই সংগ্রামী শুভেচ্ছা। অনেকদিন ধরে স্থানীয় পর্যায়ে সংরক্ষিত নারী আসনের এমপিগনের ভূমিকা  সম্পর্কে জানতে আগ্রহী ছিলাম। কোথাও এই বিষয়ে ষ্পষ্ট ধারনা না পাওয়ার কারণে  আপনার স্মরণাপন্ন হলাম। 
 
আমাদের অনেকেরই  ধারনা সংসদ সদস্যদের কাজ হলো শুধুই সংসদের আইন প্রণয়ন করা। আসলে মাননীয় এমপি মহোদয়গনের সাংবিধানিক দায়িত্বের পাশাপাশি আইনগতভাবে আরো অনেক নির্বাহী দায়িত্ব রয়েছে বলে আমরা জানি। আমার প্রশ্ন হলো ''জেলা পরিষদ আইন'' এবং ''উপজেলা পরিষদ আইন'' অনুযায়ী  সংরক্ষিত নারী আসনের এমপিগন কি একই ক্ষমতা চর্চা করতে পারেন?
 
 জেলা পরিষদ আইন, ২০০০:
 
৩০৷ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৫ অনুচ্ছেদের অধীন নির্বাচিত কোন জেলার সংসদ-সদস্যগণ উক্ত জেলার পরিষদের উপদেষ্টা হইবেন এবং তাঁহারা পরিষদকে উহার কার্যাবলী সম্পাদনে পরামর্শদান করিতে পারিবেন৷
 
উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ (১৯৯৮ সনের ২৪ নং আইন ):
 
২৫। (১) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৬৫ এর অধীন একক আঞ্চলিক এলাকা হইতে নির্বাচিত সংশ্লিষ্ট সংসদ সদস্য পরিষদের উপদেষ্টা হইবেন এবং পরিষদ উপদেষ্টার পরামর্শ গ্রহণ করিবে।
 
(২) সরকারের সহিত কোন বিষয়ে পরিষদের যোগাযোগের ক্ষেত্রে পরিষদকে উক্ত বিষয়টি সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যকে অবহিত রাখিতে হইবে।
 
৪২৷ (৩) পরিষদ উহার প্রতিটি উন্নয়ন পরিকল্পনার ৫৬[ বিষয়ে সংশ্লিষ্ট সংসদ সদস্যের সুপারিশ গ্রহণপূর্বক] একটি অনুলিপি উহার বাস্তবায়নের পূর্বে সরকারের নিকট প্রেরণ করিবে এবং জনসাধারণের অবগতির জন্য পরিষদের বিবেচনায় যথাযথ পদ্ধতিতে প্রকাশ করিতে বা ক্ষেত্র বিশেষে তাঁহাদের মতামত বা পরামর্শ বিবেচনাক্রমে উক্ত পরিকল্পনা সম্পর্কে যথাযথ ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে৷
 
ধন্যবাদান্তে,
 
সুশান্ত দাস গুপ্ত
চেয়ারম্যান
আমারএমপি স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা ।

Avatar

Written By : FAZILATUN NASA BAPPY -ফজিলাতুন্নেসা বাপ্পি

Public

ধন্যবাদ সুশান্ত দাস গুপ্ত কে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন করার জন্য । সংরক্ষিত নারী আসনের এমপিগণ সকল আইন অনুযায়ী একই ক্ষমতা প্রয়োগ করতে পারেন । জেনে থাকবেন যে নির্বাচিত হওয়ার পর সবারই একই অধিকার জন্মায় । আমরা জানি যে সংরক্ষিত নারী আসন রাখা হয়েছে মূলধারায় সংযুক্ত হবার জন্য জাতির পিতা যা সংবিধানে যুক্ত করেছিলেন । আমরা জানি জেলা পরিষদ আইন ও উপজেলা পরিষদ আইন যথাক্রমে জেলা ও উপজেলার জন্য প্রযোজ্য । কোনো আইন প্রয়োগের বেলায় নারী এমপিদের নিবারিত করে না । এখানে কাজ ও জনগণের সেবাটাই মূখ্য । নারী এমপি নির্বাচিত হন সংবিধান ও জনপ্রতিনিধিত্ব আদেশ আইন অনুযায়ী ।