View Question 532 views

Subject : তেঁতুলিয়া নদীর ও সংযুক্ত নাজিরপুর খালের ভাঙ্গন হতে নাজিরপুর লঞ্চঘাট, নাজিরপুর বাজার, মসজিদ, মাদ্রাসা, স্কুল ও চলাচলের রাস্তা সহ প্রায় ৩ শতাধিক পরিবারের জান মাল সহায় সম্পদ রক্ষা

Avatar

Written By : Engr. M.H. Shalehy

নদী ভাঙ্গনের হাত থেকে ভোলা জেলার লালমোহন উপজেলার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বেড়ীবাঁধ(ওয়াপদা) সংলগ্ন নাজিরপুর খালের দুই তীর, লঞ্চ ঘাট ও বেইলী সেতু সহ অন্যান্য স্থাপনা রক্ষাকল্পে জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় স্থানীয় সংসদ সদস্য ও পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন মহোদয়ের নিকট বিনীত আবেদন করছি।

উল্লখ্য বেড়ীবাঁধের ভিতরে ভাঙ্গন কবলিত খালের মাত্র ৫০-৬০গজের মধ্যে আমার পৈতৃক ভিটেমাটি। আমরা সবসময় আতঙ্কে থাকি কখন জানি তেঁতুলিয়া সংযুক্ত খালের কড়ালগ্রাসে বসতবাড়ি বিলীন হয়ে যায়! সম্প্রতি আঘাত হানা ঘূর্ণিঝড় ফনি'র প্রভাবে প্রবল জোয়ার ও ঢেউয়ের আঘাতে ভাঙন বৃদ্ধি পেয়েছে। আসন্ন বর্ষা মৌসুমের আগেই ভাঙ্গন রোধে কার্যকরী যথাযথ পদক্ষেপ গ্রহণ করা না হলে জনদুর্ভোগের সীমা থাকবে না।

ভোলা জেলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নের সুবিধাবঞ্চিত প্রত্যন্ত নাজিরপুরে পরিচালিত সহযোগিতা ও সহমর্মিতার আদর্শিক মেলবন্ধনের “সিরাত ফাউন্ডেশন” নাজিরপুর স্টুডেন্টস ফোরামের স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে ২০০৯ সাল থেকে এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে আসছে। এলাকাবসী ও সিরাত ফাউন্ডেশন এর পক্ষ থেকে আবেদন তেঁতুলিয়া নদীর ও সংযুক্ত ভাঙনপ্রবন নাজিরপুর খালের ভাঙ্গন হতে নাজিরপুর লঞ্চঘাট, নাজিরপুর বাজার, মসজিদ, মাদ্রাসা স্কুল ও চলাচলের রাস্তা সহ প্রায় ৩শতাধিক পরিবারের জান মাল সহায় সম্পদ রক্ষার্থে মাননীয় এমপি মহোদয় এব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদানসহ জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন কি?

➤Geographic Location: 22.346N 90.6 841E to 22.3467N 90.6824E

প্রকৌঃ মোঃ হালিম সালেহী, ব্যবস্থাপনা পরিচালক, সিরাত ফাউন্ডেশন, নাজিরপুর, লালমোহন ,  ভোলা

(Civil Engg. BUET, MIEB-26973, পানি সম্পদ মন্ত্রণালয় হতে প্রেষেণে হোহাই ইউনিভার্সিটি, নানজিং চীন-এ অধ্যয়নরত, halim.shalehy707@gmail.com)