View Question 1200 views

Subject : কাটাবাড়িতে কলেজ প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবী

Avatar

Written By : SK Saif

মাননীয় সংসদ সদস্য মহোদয়, 

প্রথমে আমার সালাম গ্রহন করবেন। আশা করি ভাল আছেন।

শিক্ষা জাতির মেরুদন্ড ,  শিক্ষার উপযুক্ত প্রতিষ্ঠান না থাকলে কিভাবে শিক্ষার মুল ভিত্তি প্রতিষ্ঠিত হবে।

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ি ইউনিয়ন। এ ইউনিয়নে দেশের বিভিন্ন অঞ্চলের যেমন- গাইবান্ধা সদর, ময়মনসিংহ, বগুড়ায় সোনাতলা, সারিয়াকান্দি চর অঞ্চল থেকে এসে স্থায়ী বসবাস করছে। প্রায় ২৫ হাজার মানুষের বসবাস এ ইউনিয়নে। একমাত্র উচ্চশিক্ষার প্রতিষ্ঠান কাঠালবাড়ী মোস্তাফিয়া ফাজিল মাদ্রাসা, এছাড়াও আছে মাহমুদবাগ ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, বোগদহ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, নাছিরাবাদ আদর্শ দাখিল মাদ্রাসা। মাদ্রাসায় পড়ুয়া ছাত্রছাত্রী এস এস সি পাশের পর কাঠালবাড়ী মোস্তাফিয়া ফাজিল মাদ্রাসায় পড়তে পারে কিন্তু যারা স্কুল থেকে এস এস সি পাশ করে তাদের উচ্চ মাধ্যমিক পড়ার জন্য নিকটে কোন কলেজ নেই। কলেজে পড়তে হলে ১১ কিলোমিটার পাড়ি দিয়ে গোবিন্দগঞ্জ ডিগ্রী কলেজ, গোবিন্দগঞ্জ মহিলা ডিগ্রী কলেজ, শামিম এ্যান্ড শাকিল কারিগরি কলেজে ভর্তি হতে হয় অথবা ১০ কিলোমিটার উত্তরে ওসমানপুর ডিগ্রী কলেজে অথবা ১০ কিলোমিটার পশ্চিমে কামদিয়া নুরুল হক ডিগ্রী কলেজে পড়তে হয়। যাতায়াত ব্যবস্থা তেমন ভাল নয় এবং অনেক ব্যয়বহুল। যারা মাদ্রাসায় বিজ্ঞান বিভাগে এস এসসি পাশ করে এইচএসসি উচ্চ মাধ্যমিক পড়তে ইচ্ছুক তাদের ও একই সমস্যায় পড়তে হয় কারন কাঠালবাড়ী মোস্তাফিয়া ফাজিল মাদ্রাসায় এইচএসসিতে বিজ্ঞান বিভাগ নেই। বাগদাবাজার থেকে গোবিন্দগঞ্জ যেতে প্রায়ই হাফভাড়া নিয়ে শিক্ষার্থীদের সাথে বাস স্টাফদের মারামারি হয়ে থাকে। এ ইউনিয়নের বেশিরভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল, দিনমজুর। তারা স্বল্প আয়ের মানুষ হওয়ায় সন্তানদের মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক পড়ানোর জন্য নিকটে কোন কলেজ না থাকায় পড়ালেখা না করানোর সিদ্ধান্ত নেয়। বিশেষ করে যারা মেয়ে তাদের এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এলাকায় বাল্য বিবাহের প্রচলন আছে। এসএসসির পর নিকটে কলেজ না থাকায় বাল্য বিবাহের পথ আরো বেশি পরিমানে ত্বরান্বিত হচ্ছে, যা কাটাবাড়ি তথা পুরো জাতির জন্য হুমকি স্বরুপ। মা যদি শিক্ষিত না হয় তাহলে সে জাতিকে শিক্ষিত করে তোলা কষ্টসাধ্য।           ২০০২ সালে বিএনপি সরকালের আমলে তৎকালীন সংসদ সদস্য মরহুম আব্দুল মোত্তালিব আকন্দ কাটাবাড়িতে কলেজ প্রতিষ্ঠার উদ্দ্যোগ নিলেও তা বাস্তবায়ন হয়নি।

বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয় এবং শিক্ষার প্রতি অনেক বেশি আগ্রহী। আপনি আমাদের অভিভাবক ও বর্তমান সংসদ সদস্য যথেষ্ট  শিক্ষানুরাগী।

আপনার কাছে আকুল আবেদন,  আপনি কাটাবাড়িতে একটি কলেজ প্রতিষ্ঠা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবেন বলে আশা করি।

ধন্যবাদ।

বিনীত,

এস কে সাইফ

শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়,ঢাকা।