News

Avatar
amarMP News,

ডিজিটাল দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব নন এমপিরা

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকার এগিয়ে গেলেও সরকারের এমপিরাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় নন তেমনভাবে। ৩৫০ এমপির মধ্যে ২৯৫ এমপির ফেসবুক আইডি বা পেজ থাকলেও সেগুলো ভেরিফাইড নয়। ভেরিফাইড ফেসবুক আইডি বা পেজ আছে এমন এমপির সংখ্যা মাত্র ৭। ভেরিফাইড টুইটার এ্যাকাউন্ট আছে মাত্র ২ জনের। ওয়েবসাইট আছে মাত্র ১৫ এমপির। এমপিদের মধ্যে ১৬৩ জনই ব্যবসায়ী। ফলে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একেবারেই নিষ্ক্রিয়। গবেষণায় দেখা গেছে, এমপিদের গড় বয়স ৫৭ বছর; এর মধ্যে প্রবীণতমের বয়স ৮৫ বছর ও সর্বকনিষ্ঠ এমপির বয়স ৩৩। শিক্ষাগত যোগ্যতার দিক দিয়ে এক-তৃতীয়াংশের রয়েছে স্নাতক ডিগ্রী, মাস্টার্স ডিগ্রী আছে এক-তৃতীয়াংশের ও পিএইডি ডিগ্রী আছে মাত্র ৪ জনের। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, জাতীয় সংসদের স্পীকার নারী হওয়া সত্ত্বেও মাত্র ৭ শতাংশ নারী এমপি সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে এসেছেন। ‘১০ম জাতীয় সংসদ: এমপিদের ওপর সামাজিক গবেষণা’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমপিদের হওয়া উচিত ছিল আরও বেশি সরব। তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বারের মতে, জনপ্রতিনিধিদের এখনই সতর্ক হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আরও বেশি সক্রিয় হওয়া উচিত।

Dr. Shirin Sharmin Chaudhury Zunaid Ahmed Palak Md. Shahriar Alam Fahmi Gulandaz Babel Saber Hossain Chowdhury Dr.Dipu Moni Obaidul Quader TARANA HALIM
amarMP News,

হাতের কাছেই এখন ৩৫০ এমপি!

‘ডিজিটাল বাংলাদেশ’ গত ৮ বছরে অনেক সাফল্য দেখালেও স্বয়ং আওয়ামী লীগের অধিকাংশ এমপি, মন্ত্রীরা এখনো নিজেদেরকে ডিজিটাল করতে পারেননি। তাদের অনেককে তথ্যপ্রযুক্তির এই যুগেও ফেসবুক বা ইমেইলেও পাওয়া দুষ্কর।

বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচিত ৩’শ এবং সংরক্ষিত ৫০টি নারী আসনের এমপিদেরকে জনগণের মুখোমুখি করতে এবার আসছে ব্যতিক্রমধর্মী উদ্যোগ ‘আমার এমপি ডট কম’ নামের একটি সাইট। কেউ যদি কোনো বিষয়ে জানতে বা জানাতে চান তাহলে এই ওয়েবসাইটে পাঠিয়ে দিলেই যে এমপিকে প্রশ্নটি করছেন তিনি পেয়ে যাবেন।

Md. Shahriar Alam Nasrul Hamid Saber Hossain Chowdhury Md. Shirajul Islam Mollah Sheikh Hasina Zunaid Ahmed Palak
Avatar
amarMP News,

ডিজিটাল বাংলাদেশে এনালগ মন্ত্রী এমপিরা

শিগগিরই আনুষ্ঠানিক ভাবে আসছে ‘আমার এমপি ডটকম’ নামের ওয়েব পোর্টাল। যেখানে সন্নিবেশিত করা হয়েছে বাংলাদেশের মহান জাতীয় সংসদের সংরক্ষিত নারী এম পিসহ ৩৫০ জন এমপির পরিচিতি, ঠিকানা, ফোন নাম্বার ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন মাধ্যম। মূলত,  স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়িত্ববোধ নিশ্চিত করতেই আমার এপি ডটকমের এই উদ্যেগ। এমনটাই জানিয়েছেন ‘আমার এমপি’ প্রজেক্টের সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত।

Dr. Shirin Sharmin Chaudhury Md. Shahriar Alam Hasanul Haq Inu Fahmi Gulandaz Babel Saber Hossain Chowdhury Abul Maal Abdul Muhith Nurul Islam Nahid TARANA HALIM Zunaid Ahmed Palak